অল্প খরচে পাখি দেখতে চান? চলে যান বাংলাদেশের এই তিন পাখির স্বর্গে! – DesheBideshe


পাখি দেখতে ভালোবাসেন প্রায় সবাই-ই। পাখিদের কিচির-মিচির শব্দ আর চারপাশে মনোরম প্রকৃতি- এই তো চায় শহরের ইট-কাঠ-সিরামিকের জালে আটকে পড়া প্রত্যেকটি মানুষের মন। কিন্তু চাইলেই তো হবেনা, পাখিদেরকে দেখতে চাইলে দরকার পড়বে সঠিক স্থানের খোঁজও। যেখানে চারপাশে কেবল সবুজ আর সবুজ, যার ফাঁক-ফোকর দিয়ে দেখা যাবে নানারকম রং, পাখ-পাখালির রং। কিন্তু কথা হচ্ছে, চারপাশের ব্যস্ততার ভেতরে এত সময় কই? আর তার সাথে আর্থিক সঙ্গতিও তো থাকতে হবে। পাখি দেখবার কথা আসতেই যাদের মাথায় এতগুলো চিন্তা খেলা করে গে,ল তাদের জন্যেই দেওয়া হল বাংলাদেশের ভেতরেই পাখিপ্রেমীদের জন্যে কিছু অন্যরকম ভুবন, পাখিদের স্বর্গের কথা। যেগুলোর দুরত্ব খুব একটা দূরেও নয়, খরচও হবে অনেকটাই কম!

১. সুন্দরবন
কেবল কি পাখি? পৃথিবীর এই বিখ্যাত ম্যানগ্রোভ ফরেস্টে এলে আপনি দেখতে পাবেন আরো হাজার হাজার পশু, গাছ এবং আরো কিছু। কিন্তু সবচাইতে বেশি যেটা দেখতে পাবেন আপনি এখানে এলে সেটি হচ্ছে পাখি। লম্বা ঠ্যাংওয়ালা বক, মাছ ঠোঁটে বসে থাকা রংমাখা মাছরাঙা, ডাহুক, ময়না, দোয়েল, টিয়াসহ ২৭০ প্রজাতির পাখি দেখতে পাবেন আপনি সুন্দরবনে গেলে। সেই সাথে শীতকালে বাইরে থেকে আসা ৪৫ প্রচাতির পাখি তো রয়েছেই ( ঢাকা হলিডেস )। এদের কারো বাসা আপনি দেখতে পাবেন গাছে, কারোটা মাটিতে। তবে গাছে হোক কিংবা মাটিতে, এদের বৈচিত্র্য আপনাকে অবশ্যই মুগ্ধ করে দেবে।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় যেতে চান? জেনে নিন এর দর্শনীয় স্থানগুলো সম্পর্কে

২. সিলেট
পাখি দেখার জন্যে সিলেটও হতে পারে আপনার আদর্শ স্থান। এখানকার হাকালুকি হাওড়, টাঙ্গুয়ার হাওড়সহ আরো বেশকিছু জলাভূমি সবসময়ই ভর্তি থাকে নানারকমের পাখিতে। প্রায় ১০০ প্রজাতির পাখিকে আপনি দেখতে পাবেন হাকালুকি হাওড়ে এলে। তবে এতো গেল হাওড় অঞ্চলের কথা। সিলেটের মৌলভীবাজার জেলার কামালগঞ্জ উপজেলার লাওয়াছড়া ন্যশনাল পার্কে গেলে আপনি উপভোগ করতে পারবেন ৪৬০ প্রজাতির প্রাণী, যাদের ভেতরে রয়েছে প্রায় ২৫০ প্রজাতির পাখি ( সিলেট ট্যুর সার্কেল )।

৩. জাহাঙ্গীরনগর, সাভার
ঢাকায় থাকেন, খুব একটা ছুটি পাওয়া হয়না আর বেড়াতেও যাওয়া হয়না? যদি বেড়াতে যাওয়া বা পাখি দেখতে যাওয়ার জন্যে উপরের স্থানগুলো এই কারণেই না সম্ভব হয়ে থাকে আপনার তাহলে অতদূরে না গিয়ে ঘযরে আসুন ঢাকার পাশেই সাভারের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। সবসময়, বিশেষ করে শীতকালে স্থানীয় ও বেড়াতে আসা পাখিদের উপস্থিতিতে ভরপুর থাকে এই স্থানটি ( ভিজিট বাংলাদেশ )। তাই পাখি ইচ্ছে করলে জলদি ঘুরে আসুন এই স্থানগুলো থেকে।

এন এইচ, ২৫ অক্টোবর





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *